চলমান সংবাদ

মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে

-উদীচী শিল্পীগোষ্ঠী জর্জিয়া শাখার “আন্তর্জাতিক লোকদিবস ” দিবস” উদযাপন

গত ২২শে অগাস্ট ” আন্তর্জাতিক লোকদিবস ” ( ইন্টারন্যাশনাল ফোকলোর ডে ) উপলক্ষে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী জর্জিয়া শাখা এক অনুষ্ঠানের আয়োজন করে । অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন সংগঠনের সদস্য শ্যাম চন্দ ।  এখানে উল্লেখ্য যে, গান বাংলার প্রান ।। তার লোক সাহিত্য, লোক সংস্কৃতি, লোক সংগীত গ্রামীন জনপদের ইতিহাস ঐতিহ্য । বাংলার আত্মার কথা । বাংলাকে বুঝতে হলে  তার গ্রামীন জনপদের  হৃদয় গভীর থেকে নিংড়ানো সুখ দুঃখ আনন্দ  বেদনা নিয়ে যে কথা ও সুরের ধারা তাকেই বুঝতে হয় । এই কথা নিত্যদিনের সংগ্রামের কথা । শোষণ বঞ্চনার কথা । যারা রাষ্ট্র ও প্রকৃতির  বৈরীতায় কখনো ক্লান্ত  , কখনো বিস্মিত, আত্ব -সমর্পিত , কখনো প্রতারিত ,কখনো  প্রতিবাদী ।

বাংলার লোকসঙ্গীতের অন্তর্নিহিত প্রাণশক্তি তার অসাম্প্রদায়িক চেতনা ।। সকল প্রকার জাতপাত ও বৈষম্যের বিরুদ্ধে ”কোরান পুরান” একসাথে ধারন করে পুরুষতান্ত্রিক ব্যাবস্থার বিরুদ্ধে এক মানবিক সমাজ নির্মাণ বাংলার লোকসঙ্গীতের অন্তর্গত সৌন্দর্য ।। সাধারন ভাবে বলা যায় বাংলার লোক সংস্কৃতি লোক সংগীত অনানুষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক ধারায় বিকশিত হয়ে বাংলার নবজাগরণকে অগ্রসর করেছে ।। মানুষকে কেন্দ্রে রেখে ,জাতপাতের বিরুদ্ধে , ধর্মীও হানাহানির বিরুদ্ধে , বৌদ্ধ ধর্মের সহজিয়া ধারা , হিন্দু ধর্মের বৈষ্ণব ধারা এবং ইসলামের সুফী ধারা মানব প্রেমের এক মোহনায় মিলিত হয়েছে ।।

উদীচী জর্জিয়া শাখার পক্ষ থেকে বাউল ফকীরদের উপর নিপীড়ন নির্যাতনের প্রতিবাদ জানানো হয় এবং লালনের মূর্তি ভেঙে ফেলার নিন্দা জানানো হয় ।

অনুষ্ঠান  পরিচালনা করেন সেলিনা মলি ।। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন গোলাম মহিউদ্দিন ও স্বপন মণ্ডল । কবিতা ও সংগীত পরিবেশন করেন ইলা চন্দ , রাশেদ চৌধুরী , রঞ্জন সরকার , গোলাম মহিউদ্দিন , বিন্দু হোসেন , স্নিগ্ধা দে , ইকবাল জুয়েল , রাহনুমা চৌধুরী , মুরশেদুল হাকিম শুভ্র , অনিন্দ আহসান , আনুশা মোর্সেদ , রুবিনা সম্পা । সবাইকে ধন্যবাদ ও আগামী অনুষ্ঠানে আমন্ত্রন জানিয়ে সমাপনী বক্তব্য রাখেন কাকলি বিশ্বাস ।।

# ১২ সেপ্টেম্বর ২০২১, প্রেস বিজ্ঞপ্তি #