চলমান সংবাদ

শব্দদূষণ বন্ধে হাইড্রলিক হর্ন নিষিদ্ধ দাবিতে ৫ দিন ধরে একা প্ল্যাকার্ড হাতে অনশনে সুজন বড়ুয়া

শব্দদূষণ বন্ধে হাই কোর্টের রায় অনুযায়ী হাইড্রলিক হর্ন নিষিদ্ধ দাবিতে পাঁচদিন ধরে একা প্ল্যাকার্ড হাতে অনশন করেছেন সুজন বড়ুয়া নামে এক ব্যক্তি। প্রখর রোদের মধ্যেও প্ল্যাকার্ড নিয়ে নীরব এই প্রতিবাদ নজর কেড়েছে পাশে হেটে যাওয়া পথচারী ও স্থানীয়দের।

নগরের চেরাগি পাহাড় মোড়ে গত শনিবার (১ অক্টোবর) সকাল থেকে এ কর্মসূচি শুরু করেন সুজন বড়ুয়া। বুধবার (৫ অক্টোবর) দুপুর পর্যন্ত পাঁচদিন এ অনশন চালিয়ে যান তিনি। এর আগে প্রায় ৩২ দিন ধরে বিভিন্ন সময় নগরের চেরাগী পাহাড় মোড়ে বসে প্ল্যাকার্ড হাতে প্রতিবাদ জানান তিনি। কারো কোনো সাড়া না পাওয়া নতুন করে এই অনশন কর্মসূচি করেছেন।

কর্মসূচি চলাকালে সুজন বুড়য়া বলেন, যান্ত্রিক এই শহুরে জীবনে শব্দ দূষণ একটি আতঙ্ক। যানবাহনে কারণে-অকারণে বেজে চলা শব্দ যাপিত জীবনে ফেলছে প্রভাব। দিনের পর দিন শব্দ দূষণের এ অত্যাচার মানুষের মধ্যে বাড়াচ্ছে মানসিক রোগ। তবুও ভ্রুক্ষেপ নেই কারো। নির্বাক প্রশাসন, তাই নীরবে প্রতিবাদ করছি।

তিনি বলেন, কোর্টের রায়ে হাইড্রলিক হর্ন নিষিদ্ধ করা হলেও তা বন্ধে প্রশাসন কোনো উদ্যোগ নেয়নি। ফলে এ উৎপাত আরও বেড়েছে। শব্দ দূষণ আমাদের কি ক্ষতি করছে আমরা তা বুঝতে না পারলেও দীর্ঘ মেয়াদি যে ক্ষতি হচ্ছে তা আমরা অনুধাবন করতে পারছি না।

এদিকে, দীর্ঘদিন ধরে সুজন বড়ুয়া আন্দোলন করে আসলেও পাশে নেই কেউ। নিজের দুই সন্তান সদ্য এসএসসি পরীক্ষা শেষ করা ছেলে অভিষেক বড়ুয়া ও মেয়ে চন্দ্রিমা বড়ুয়া ছাড়া এখনও পর্যন্ত পাশে দাঁড়ায়নি কোনো মানুষ। এমনকি প্রশাসনের কোনো কর্তা ব্যক্তি কিংবা পরিবেশবাদী সংগঠনের কোনো সদস্যকেও দেখা যায়নি পাশে দাঁড়াতে।

শব্দদূষণের বিরুদ্ধে সোচ্চার সুজন বড়ুয়া চট্টগ্রাম নগরের চান্দগাঁও এলাকার বাসিন্দা। তিনি অনলাইন প্ল্যাটফর্মে পণ্য কেনাবেচার কাজ করেন। এর আগেও চলতি বছরের ২১ জুলাই থেকে এ আন্দোলন করে আসছেন তিনি।

# ০৫.১০.২০২২ চট্টগ্রাম #