চলমান সংবাদ

টিইউসি শীপ ব্রেকিং শাখার উদ্যোগে সান্ধ্যকালীন সভা অনুষ্ঠিত

অদ্য বিকাল ৪টায় সীতাকুণ্ডের কদম রসুলে অবস্থিত বিলস-ডিটিডিএ ওশ সেন্টারে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র শীপ ব্রেকিং শাখার উদ্যোগে এক সান্ধ্যকালীন সভা অনুষ্ঠিত হয়। জাহাজ ভাঙ্গা শ্রমিকনেতা মানিক মণ্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সংগঠনের চট্টগ্রাম জেলা কমিটির যুগ্ম সম্পাদক শ্রমিকনেতা ইফতেখার কামাল খান। এতে আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কিমিটির সংগঠক শ্রমিকনেতা ফজলুল কবির মিন্টু।

সভায় প্রধান অতিথি জনাব ইফতেখার কামাল খান বলেন, জাহাজ ভাঙ্গা শিল্প খাত একটি মারাত্মক দুর্ঘটনা প্রবন শিল্প খাত। বিভিন্ন পরিসংখ্যানের হিসাব মোতাবেক এই খাতে কর্মক্ষেত্রে দুর্ঘটনার শিকার হয়ে প্রতি বছর ১৫/১৬ জন শ্রমিক নিহত হন। মারাত্মক আহত হয়ে পঙ্গুত্ব বরণকারী শ্রমিকের সংখ্যাও অসংখ্য। নিহতদের কিছু তথ্য পাওয়া গেলেও আহত এবং পঙ্গুত্ব বরণকারীদের ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য কারো কাছে নাই। এ থেকে বুঝা যায় জাহাজ ভাঙ্গা শিল্প খাতে কর্মরত শ্রমিকেরা কী পরিমান অবহেলা এবং অবজ্ঞার শিকার হচ্ছে।

শ্রমিকনেতা ইফতেখার কামাল খান আরো বলেন,  সবচেয়ে দুঃখজনক ব্যাপার হচ্ছে, জাহাজ ভাঙ্গা শ্রমিকেরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করা সত্ত্বেও জীবন ধারণ উপযোগী মজুরি এবং শ্রম আইন অনুযায়ী ন্যুনতম অধিকার থেকেও বঞ্চিত হচ্ছে। জাহাজ ভাঙ্গা শ্রমিকদের এই অবস্থা যদি চলতে থাকে শিল্প কখনোই টেকসই হবেনা।

সভায় কেন্দ্রীয় কমিটির সংগঠক শ্রমিকনেতা ফজলুল কবির মিন্টু বলেন, সম্প্রতি সরকার নিরাপদ ও স্বাস্থ্যসম্মতভাবে জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরন সম্পর্কিত হংকং কনভেনশন ২০০৯ অনুস্বাক্ষর করেছে। বাংলাদেশে ইতিমধ্যে ৩টি শীপ ব্রেকিং ইয়ার্ড গ্রীন শীপ ব্রেকিং ইয়ার্ডের স্বীকৃতি লাভ করেছে। আরো বেশ কিছু শীপ ইয়ার্ড গ্রীন শীপ ব্রেকিং ইয়ার্ডের স্বীকৃতি লাভের অপেক্ষায় রয়েছে। নিঃসন্দেহে এটি একটি ইতিবাচক উত্তরণ কিন্তু এই উত্তরণ ন্যায় ভিত্তিক এবং টেকসই করতে হলে অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার, নিয়োগপত্র, পরিচয়পত্র, সবেতন ছুটি এবং সরকার ঘোষিত নিম্নতম মজরি ইত্যাদি নিশ্চিত করতে হবে।