চলমান সংবাদ

বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার এর ৯১তম আত্মাহুতি দিবস পালন

-ইউরোপীয়ান ক্লাবকে স্মৃতি জাদুঘর করার দাবি ছাত্র ইউনিয়নের

বৃটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামের নারী শহীদ অগ্নিকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার এর ৯১ তম আত্মাহুতি দিবস উপলক্ষে গত ২৪ সেপ্টেম্বর পাহাড়তলীতে প্রীতিলতার ভাষ্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলা সংসদ। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি ইমরান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শুভ দেব নাথ, স্কুল ছাত্র বিষয়ক সম্পাদক বর্ষা দেবী ও কোতোয়ালী থানার সদস্য ঋষু সাহা প্রমূখ।

এ উপলক্ষে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, ‘আজ বীরকন্যা প্রীতিলতার ৯১তম আত্মহুতি দিবসে আমরা তাকে স্মরণ করতে এসেছি। আজ থেকে ৯১ বছর আগে ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে প্রীতিলতা আত্মাহুতি দেন। ভারতবর্ষের সাধারণ মানুষের বিরুদ্ধে ব্রিটিশদের কূটকৌশল পরিচালনার কেন্দ্রস্থল পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণের দায়িত্ব পালন শেষে ফেরার পথে বীরকন্যা প্রীতিলতা আত্মাহুতি দেন। দেশমাতার প্রতি তার এই গভীর আত্মত্যাগ আমরা যেমন স্মরণ করতে চাই শ্রদ্ধাভরে, তেমনি তার এই লড়াই থেকে আমরা প্রেরণাও নিতে চাই।

বক্তারা আরও বলেন, প্রীতিলতার সামনে সেদিন স্বপ্ন ছিল একটি স্বাধীন ভূখণ্ডের, যেখানে সবার অধিকার থাকবে। আজকের বাংলাদেশে ব্রিটিশ শাসন না থাকলেও দেশীয় শাসকরাই আজ একই চরিত্র নিয়ে জনগণের ওপর চালাচ্ছে দুঃশাসন। জনগণের সব অধিকারকে ক্ষুণ্ণ করে গড়ে তুলেছে দুর্নীতি-লুটপাটের স্বর্গরাজ্য। আজ তাই একই প্রেরণা ও সাহস নিয়ে এ অপশাসনের বিরুদ্ধে লড়াই করতে হবে। এসময় নেতৃবৃন্দ ব্রিটিশ বিরোধী আন্দোলনের তীর্থঘর ইউরোপীয়ান ক্লাবকে দ্রুত স্মৃতি জাদুঘর করার দাবি জানান।