চলমান সংবাদ

প্যালেস্টাইনে বর্বরোচিত হামলার প্রতিবাদে সিপিবি, চট্টগ্রাম জেলার বিক্ষোভ সমাবেশ

প্যালেস্টাইনের গাজা উপত্যকাসহ বিভিন্ন অঞ্চলে মার্কিন মদদপুষ্ঠ জায়নবাদী ইসরাইলী হামলা ও ঐ এলাকা জনমানবশূন্য করার পরিকল্পনার প্রতিবাদে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), চট্টগ্রাম জেলা গতকাল  ১৩ অক্টোবর ২০২৩ বিকাল ৫ টায় চট্টগ্রামের চেরাগি পাহাড় চত্ত্বরে বিক্ষোভ সমাবেশ করেছে।

সিপিবি  চট্টগ্রাম জেলার সভাপতি অশোক সাহা’র সভাপতিত্বে ও কোতোয়ালি থানার সাধারণ সম্পাদক জাবেদ চৌধুরী’র সঞ্চালনায় বক্তব্য রাখেন সিপিবি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর, সম্পাদক মন্ডলীর সদস্য উত্তম চৌধুরী,  সহকারী সাধারণ সম্পাদক নুরুচ্ছাফা ভূঁইয়া প্রমুখ

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, দীর্ঘদিন ধরে প্যালেস্টাইনকে নিশ্চিহ্ন করার পরিকল্পনাসহ জনগণের উপরে ইসরাইলী নৃশংসতার প্রতিবাদে প্যালেস্টাইন গর্জে উঠেছে। এটা তাদের নায্য সংগত সংগ্রাম। জায়নবাদী ইসরায়লি বাহিনী যেভাবে প্যালেস্টাইনের বিভিন্ন এলাকায় বর্বরোচিত হামলা চালিয়েছে তা নজিরবিহীন। প্যালেস্টাইনের নিরীহ জনগণের উপর এভাবে অব্যাহতভাবে হামলা চালিয়ে বর্তমান ইসরায়লি সরকার মধ্যপ্রাচ্যের নব্য সন্ত্রাসবাদী হিসেবে আবির্ভূত হয়েছে। মার্কিন ও তার সহযোগীদের মদদ ছাড়া ইসরাইল এসব হামলার সাহস পেত না। মূলত মার্কিন সাম্রাজ্যবাদ ও তার সহযোগীদের মদদেই বিশ্বের সংখ্যাগরিষ্ঠ দেশের মতামত উপেক্ষা করে প্যালেস্টাইনের জনগণের স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবীকে স্তব্ধ করে দিতে চাইছে। এই মার্কিন সাম্রাজ্যবাদ অস্ত্র দিয়ে, অর্থ দিয়ে, কূটনৈতিক সাহায্য দিয়ে ইসরাইলী বাহিনীর এই সন্ত্রাসী কর্মকাণ্ডকে টিকিয়ে রেখেছে। অথচ তারাই কথায় কথায় বিশ্ববাসীকে সন্ত্রাসের বিরুদ্ধে জ্ঞান দেয়!

সমাবেশে নেতৃবৃন্দ, ইসরাইলে মার্কিন সমরাস্ত্র প্রদান, নৌবহর প্রেরণসহ সব সহায়তা বন্ধ ও স্বাধীন প্যালেস্টাইনের দাবিতে বিশ্ববাসীকে সোচ্চার হওয়ার আহ্বান জানান। অবিলম্বে প্যালেস্টাইনে হামলা বন্ধ করে ক্ষতিগ্রস্তদের মানবিক সাহায্য দেয়ার জন্য জাতিসংঘসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।

সমাবেশে প্যালেস্টাইনে ইসরাইলী বাহিনীর হামলার নিন্দা না জানানোয় ও মুক্তিকামী প্যালেস্টাইনদের প্রতি সমর্থন না দেওয়ায় সরকারের সমালোচনা করে বলা হয়, মার্কিন সাম্রাজ্যবাদ ও আধিপত্যবাদী শক্তির বিরুদ্ধে বাংলাদেশের জনগণ ঐক্যবদ্ধ আছে। অথচ সরকার ফ্যাস্টিট ইসরাইল ও মার্কিন সাম্রাজ্যবাদের বিরুদ্ধে কথা বলছে না।

নেতৃবৃন্দ আরও বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে প্যালেস্টাইনের জনগণ পূর্ণ সমর্থন দিয়েছিল। আজ বর্তমান সরকারের উচিত এই হামলার আনুষ্ঠানিকভাবে নিন্দা করা এবং প্যালেস্টাইনের স্বাধীনতা সংগ্রামের প্রতি বাংলাদেশের সমর্থন পুনর্ব্যক্ত করা।

# ১৪/১০/২০২৩, চট্টগ্রাম