চলমান সংবাদ

বিএনপির সকাল-সন্ধ্যা হরতাল আজ

– আওয়ামীলীগের শান্তি সমাবেশ

ঢাকার কাকরাইল মোড়ে সংঘর্ষের কারণে নয়া পল্টনে বিএনপির সমাবেশ পণ্ড হয়ে যাওয়ার পর আজ রোববার সারা দেশে সকাল–সন্ধ্যা হরতাল ডেকেছে দলটি। গতকাল শনিবার দুপুরে সমাবেশস্থল থেকে হ্যান্ডমাইকে হরতালের এ ঘোষণা দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম–মহাসচিব রুহুল কবির রিজভী জানান, রোববার সারা দেশে সকাল–সন্ধ্যা হরতাল পালিত হবে। শান্তিপূর্ণ মহাসমাবেশে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর হামলা, গুলিবর্ষণ এবং অসংখ্য নেতাকর্মী আহত করার প্রতিবাদে এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

একই কর্মসূচির তথ্য জানান বিএনপির যুগপৎ আন্দোলনের সঙ্গী বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। বিএনপির পাশাপাশি ১২ দলীয় জোট এই হরতাল পালন করবে।

প্রায় তিন বছর আট মাস পর আবারো হরতাল কর্মসূচিতে ফিরে গেল বিএনপি। এর আগে দলটি সবশেষ হরতাল করেছিল ২০২০ সালের ২ ফেব্রুয়ারি। তখন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে ঢাকায় ওই হরতাল ডেকেছিল বিএনপি।

হরতাল ডাকল জামায়াতও : বিনা অনুমতিতে রাজধানীতে সমাবেশ করার সুযোগ পাওয়া জামায়াতে ইসলামী পুলিশকে ধন্যবাদ দিলেও নেতাকর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে এবং পুরনো জোটসঙ্গী বিএনপির প্রতি সহমর্মিতা জানিয়ে আজ সারা দেশে সকাল–সন্ধ্যা হরতাল ডেকেছে। গতকাল রাতে দলের প্যাডে পাঠানো এক বিবৃতিতে জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল এটিএম মাছুম এই কর্মসূচি ঘোষণা করেন।

বাস চালানোর ঘোষণা মালিক সমিতির : বিএনপি সকাল–সন্ধ্যা হরতালের ডাক দিলেও বাস চালানোর ঘোষণা দিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। গতকাল সন্ধ্যায় ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির দপ্তর সম্পাদক সামদানী খন্দকার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।

সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহকে উদ্ধৃত করে সেখানে বলা হয়, বিএনপি, জামায়াত, শিবিরের ডাকা আগামীকালের হরতালে ঢাকা শহর, শহরতলী ও আন্তঃজেলা রুটে বাস মিনিবাস চলাচল অব্যাহত থাকিবে। আজ গাড়ি চলাচলে যাতে কোনো বাধা না আসে, সেজন্য নিরাপত্তা জোরদার করতে পুলিশ প্রশাসনকে অনুরোধ জানিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি।
আজ হরতাল চলাকালীন আওয়ামীলীগও মাঠে থাকার কৌশল হিসাবে  শান্তি সমাবেশের কর্মসূচী গ্রহন করেছে।