চলমান সংবাদ

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীর সাথে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের সাক্ষাৎ

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সাথে বাংলাদেশ সফররত ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ৬ সদস্যের একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করেছেন।
আজ সচিবালয়ে তাঁর দপ্তরে সাক্ষাৎকালে তারা শ্রম খাতের জন্য জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নের অগ্রগতি নিয়ে পর্যালোচনা করেন।
এ সময় ইউরোপিয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিসের (ইইএএস) এশিয়া ও প্রশান্ত  মহাসাগরীয় অঞ্চলের পরিচালক পাওলা পাম্পালোনি, বাংলাদেশে ইইউ ডেলিগেশনের প্রধান ও অ্যাম্বাসেডর চার্লস হোয়াইটলিসহ ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধিদলের অন্যান্য সদস্য এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন
উল্লেখ্য, বাংলাদেশ শ্রম খাতে একটি জাতীয় কর্মপরিকল্পনা (২০২১-২০২৬) গ্রহণ করেছে। এই পরিকল্পনাটি আইএলও গভর্নিং বডির কাছে বাংলাদেশ সরকারের জমা দেয়া কর্মপরিকল্পনার সঙ্গে নিবিড়ভাবে জড়িত। এ কর্মপরিকল্পনার লক্ষ্য হলো, সংগঠনের স্বাধীনতা এবং সম্মিলিত দরকষাকষির অধিকারসহ দেশের শ্রম অধিকারগুলো পালনের পরিবেশ উন্নত করা। জিএসপি প্লাসের জন্য বাংলাদেশের আবেদন ইউরোপীয় পার্লামেন্ট এবং কমিশনে  আন্তর্জাতিক মানের সঙ্গে শ্রম আইন ‘অপরিহার্য উপাদান’ হিসেবে বিবেচিত হওয়া অত্যাবশ্যক।

# ঢাকা, ১৪ নভেম্বর, ২০২৩