চলমান সংবাদ

একতরফা নির্বাচনের তফসিল বাতিলের দাবিতে চট্টগ্রামে বাম গণতান্ত্রিক জোটের সমাবেশ।

বাম গণতান্ত্রিক জোট চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে অবৈধ ও একতরফা নির্বাচনের তফসিল বাতিল, তদারকি সরকারের অধীনে নির্বাচন ও হরতালের কর্মসূচীতে পুলিশি হামলা – নির্যাতনের বিচারের দাবিতেীক বিক্ষোভ সমাবেশ আজ বিকেল ৪টায় নগরীর সিনেমা প্যালেস চত্বরে অনুষ্ঠিত হয়।
বাম গণতান্ত্রিক জোট চট্টগ্রাম জেলা সমন্বয়ক ও বাসদ চট্টগ্রাম জেলা ইনচার্জ আল কাদেরী জয়ের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি চট্টগ্রাম জেলা কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক মোহাম্মদ জাহাঙ্গীর,বাসদ(মার্কসবাদী) চট্টগ্রাম জেলা সদস্য জাহেদুন্নবী কনক। সমাবেশ পরিচালনা করেন বাসদ চট্টগ্রাম জেলা সদস্য রায়হান উদ্দিন। সমাবেশে আরো উপস্থিত ছিলেন সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড মৃণাল চৌধুরী, সিপিবি চট্টগ্রাম জেলা নেতা উত্তম চৌধুরী,সহকারী সাধারণ সম্পাদক নুরচ্ছফা ভূঁইয়া, বাসদ চট্টগ্রাম জেলা সদস্য কমরেড আকরাম হোসেন, আহমেদ জসীম, বাসদ(মার্কসবাদী) চট্টগ্রাম জেলা সদস্য সচিব কমরেড শফিউদ্দিন কবির আবিদসহ জেলার অন্যান্য নেতৃবৃন্দ।

সমাবেশে বক্তারা বলেন, চরম ফ্যাসিবাদী কায়দায় পরিচালিত হচ্ছে দেশ। সরকারের আজ্ঞাবহ নির্বাচন কমিশন জনগণের মতামত উপেক্ষা করে একতরফা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। গত ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি। এবারও একই কায়দায় নির্বাচন অনুষ্ঠানের পায়ঁতারা করছে সরকার। বক্তারা বলেন, দেশ স্বাধীনের পর এগারোটি জাতীয় নির্বাচনে সাতটি দলীয় সরকারের অধীনে অনুষ্ঠিত হয়েছে। তার কোনোটাই জনগণের কাছে গ্রহণযোগ্য হয়নি। অন্যদিকে চারটি নির্বাচন নির্দলীয় সরকারের অধীনে অনুষ্ঠিত হয় যা অপেক্ষাকৃত গ্রহণযোগ্য বলে বিবেচনা করা হয়।সংবিধানের কথা বলে সরকার নির্বাচনের কথা বললেও প্রতিনিয়ত সংবিধানকে অবজ্ঞা করে চলেছে। গুম,খুন,বিচার বর্হিভূত হত্যাকান্ডের ঘটনায় মানবিক অধিকার ক্ষুণ্ন করা হয়েছে। বিরোধী দল ও মতামতকে দমন করার জন্য সাইবার সিকিউরিটি আইন বানানো হয়েছে। এভাবে গায়ের জোরে এককভাবে নির্বাচনের পথে হেঁটে সরকার দেশে নির্বানের জন্য গণতান্ত্রিক পরিবেশ ধ্বংস করেছে। একতরফা এই তফসিল নির্বাচনের পরিবর্তে দেশে সংঘাত সংঘর্ষের পরিস্থিতি তৈরি করছে। ফলে তদারকি সরকারের অধীনে নির্বাচন ছাড়া যতই তফসিল ঘোষণা হোক না কেন তা জনগণের কাছে গ্রহণযোগ্য হবে না।
বক্তারা আরো বলেন, একদিকে নির্বাচন নিয়ে জনগণের মনে আতঙ্ক অন্যদিকে বাজার সিন্ডিকেটের মাধ্যমে দ্রব্য মূল্যের উর্ধগতিতে জনগণ দিশেহারা। জনগণকে জিম্মি করে অবাধ লুটপাটের স্বর্গরাজ্য কায়েম করেছে সরকার। মত প্রকাশের স্বাধীনতা খর্ব করে সভা – সমাবেশে সরকারের পেটোয়া বাহিনী হামলা – নির্যাতন অব্যাহত রেখেছে।”
বক্তারা এই পরিস্থিতিতে সরকারের একগুয়েঁমি পরিহার করে অবিলম্বে পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবিতে জনগণের ঐক্যবদ্ধ লড়াই সময়ের প্রয়োজন।

# ১৯/১১/২০২৩, প্রেস বিজ্ঞপ্তি