চলমান সংবাদ

বিএনপির ৪৮ ঘণ্টার হরতাল আজ থেকে

নির্বাচন কমিশনের ‘এক তরফা’ তফসিল ঘোষণার প্রতিবাদ এবং নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে আজ রোববার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত হরতালের ডাক দিয়েছে বিএনপি। পঞ্চম দফার অবরোধ শেষ হওয়ার আগে গত বৃহস্পতিবার বিকালে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এই কর্মসূচি ঘোষণা করেছিলেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

এদিকে হরতালের আগের রাতে ঢাকায় দুটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় একজনকে আটক করা হয়েছে। সিলেট নগরীর বন্দরবাজার এলাকায় গতকাল সন্ধ্যা ৭টার দিকে বিএনপির নেতাকর্মীদের মশাল মিছিলের এক পর্যায়ে তারা সড়কে মশাল ফেলে যান চলাচলে বাধা সৃষ্টি করে। পুলিশ ফাঁকা গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় তিনজনকে আটক করেছে পুলিশ। আর হরতালে বাস চালানোর ঘোষণা দিয়েছে মালিক সমিতি। খবর বিডিনিউজের।

দুদিনের এ হরতালে সাহসের ওপর ভর করে বুক চিতিয়ে রাজপথে নেমে আসার আহ্বান জানিয়েছেন রিজভী। হরতালের আগের দিন গতকাল বিকালে অজ্ঞাত স্থান থেকে ভার্চুয়াল বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

ঢাকায় দুই বাসে আগুন : হরতালের আগের রাতে ঢাকার দুই স্থানে দুটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। গতকাল সন্ধ্যায় আগারগাঁওয়ের তালতলা ও গুলিস্তানে এসব ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিসের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা এরশাদ হোসেন জানান, সন্ধ্যা পৌনে ৭টার দিকে তালতলায় এলাকায় বিহঙ্গ পরিবহনের একটি বাসে আগুন দেওয়ার খবর আসে। তবে ফায়ার সার্ভিসের গাড়ি যাওয়ার আগেই সেই আগুন নিভিয়ে ফেলেন সেখানকার লোকজন।

ওই বাসে আগুন দেওয়ায় জড়িত সন্দেহে এক তরুণকে আটক করে মারধর করে পুলিশে সোপর্দ করেছেন স্থানীয়রা। আটক সিয়ামকে উদ্ধৃত করে কাফরুল থানার ওসি ফারুকুল আলম জানান, বাসে আগুন দেওয়ার সময় ওই যুবকের সঙ্গে আরেকজন ছিলেন। পালিয়ে যাওয়া ওই ব্যক্তিকে ধরার চেষ্টা চলছে বলে জানান ওসি।

গুলিস্তানে বাসে আগুনের বিষয়ে ফায়ার সার্ভিসের মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসীম জানান, রাত পৌনে ৮টার দিকে গুলিস্তান টোল প্লাজার সামনে কোমল পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে সিদ্দিকবাজার ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায়।

বাস চালানোর ঘোষণা মালিক সমিতির : বিএনপি–জামায়াতের ডাকে আজ থেকে যে হরতাল শুরু হতে যাচ্ছে, তার মধ্যেই বাস চালানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। সংগঠনের মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ স্বাক্ষরিত গতকাল পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।

২৮ অক্টোবর নয়া পল্টনে বিএনপির মহাসমাবেশ সংঘর্ষের মধ্যে পণ্ড হয়ে গেলে পরদিন হরতালের ডাক দেয় দলটি। এরপর এক বা দুদিনের বিরতি দিয়ে পাঁচ দফায় সারা দেশে মোট ১১ দিন রাজপথ, রেলপথ, নৌপথ অবরোধ করেছে তারা। তাদের দাবি হলো, সরকারকে পদত্যাগ করতে হবে এবং নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। দীর্ঘদিনের মিত্র জামায়াতে ইসলামী এবং সমমনা দল ও জোটগুলোও এসব দাবিতে একই কর্মসূচি চালিয়ে আসছে।