চলমান সংবাদ

চট্টগ্রামে পালিত হলো বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস ২০২৪


বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস ২০২৪ উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসন এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা, সলিডার সুইস ও বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উদযাপন পরিষদ এবং এনজিওদের সমন্বয়ে গতকাল সকাল ১১টায় এক বর্ণাঢ্য র‍্যালী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান উদ্বোধন করেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম ) জনাব এ কে এম গোলাম মোর্শেদ খান।
এসময় আরো উপস্থিত ছিলেন কলকারখানা প্রতিষ্ঠান ও পরিদর্শ অধিদপ্তর এর উপ মহাপরিদর্শক জনাব শিপন চৌধুরী| সলিডার সুইস ও ইপসার পক্ষ হতে ছিলেন মোহাম্মদ আলী শাহীন, ঘাসফুলের সিরাজুল ইসলাম, ওয়ার্ডভিশনের রোজারিও সহ চট্টগ্রাম জেলায় কর্মরত এনজিও প্রধান ও প্রতিনিধি এবং শ্রমজীবী শিশুরা উপস্থিত ছিলেন!
চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম ) জনাব এ কে এম গোলাম মোর্শেদ খান বলেন আজকের শিশু আমাদের আগামী দিনের ভবিষ্যৎ। উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে শিশুদেরকে শ্রমমুক্ত করে তাদের সার্বিক কল্যাণ নিশ্চিত করার মাধ্যমে তাদের সুযোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার বিকল্প নেই। তাই আমাদের শিশু শ্রম নিরসন করতে হবে।
কলকারখানা প্রতিষ্ঠান ও পরিদর্শ অধিদপ্তর এর উপ মহাপরিদর্শক জনাব শিপন চৌধুরী বলেন শিশু শ্রম আমাদের জন্য একটি বড় সমস্যা। এই শিশু শ্রমকে নিরসন করার জন্য বাংলাদেশ সরকারের বিভিন্ন কার্যক্রমের পাশাপাশি উন্নয়ন সংস্থাগুলো এগিয়ে আসলে আমার মনে হয় এই শিশু শ্রম শতভাগ নিরসন করা সম্ভব হবে।
ইপসার কো-অর্ডিনেটর মোহাম্মদ আলী শাহীন বলেন, “দেশে শিশুরা বিভিন্নভাবে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত। তাদের পুনর্বাসন ও কর্মদক্ষতা বৃদ্ধি করে তাদের সার্বিক কল্যাণ নিশ্চিত করা যায় সে নিয়ে আমরা কাজ করছি। ইতিমধ্যে আমরা চট্টগ্রামে বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত আছে এমন শিশুদের শ্রমমুক্ত করে তাদের শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। আমি আশা করি আমরা সবাই যদি শিশু শ্রম নিরসনে কাজ করি তাহলে এই সমস্যা থেকে মুক্ত হতে পারবো”।
সমাজিক সংগঠন ঘাসফুলের সিরাজুল ইসলাম বলেন, “আমাদের এই চট্টগ্রাম শহরে শিশু শ্রমমুক্ত করে একটি মডেল বিভাগ তৈরি করতে চাই তার জন্য প্রয়োজন সকলের সহযোগিতা”।
পরে কাজীর দেউড়ি মোড়ে সলিডার সুইস, ইপসা ও ঘাসফুলের পক্ষ থেকে পরিবহন সেক্টরে ও বিভিন্ন ঘনবসতিপূর্ণ এলাকায় শিশুশ্রমকে না বলুন সম্বলিত স্টিকার ও পোস্টার ক্যাম্পিং করা হয়।