চলমান সংবাদ

সরকারের ব্যাংক ঋণ পাঁচ গুণ বৃদ্ধি

২০২৩-২৪ অর্থবছরে বাণিজ্যিক ব্যাংক থেকে সরকারের ঋণ নেওয়ার পরিমাণ এক লাখ কোটি টাকা ছাড়িয়ে গেছে, যা আগের বছরের তুলনায় পাঁচ গুণ বেশি। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, এই সময়কালে সরকার ১ লাখ ৭৩৮ কোটি টাকা ঋণ নিয়েছে, যেখানে আগের বছর ছিল ২১ হাজার ৮১৯ কোটি টাকা। একই সময়ে কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ না নিয়ে বরং পরিশোধ করেছে ৬ হাজার ৪৫৬ কোটি টাকা, ফলে নিট ঋণ দাঁড়ায় ৯৪ হাজার ২৮১ কোটি টাকা।

অর্থনীতিবিদদের মতে, কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ না নেওয়াটা ভালো দিক হলেও বাণিজ্যিক ব্যাংক থেকে বেশি ঋণ নেওয়ায় বেসরকারি খাতে প্রভাব পড়বে। ফলে উদ্যোক্তাদের জন্য ঋণ পাওয়া কঠিন হয়ে পড়ছে, যা অর্থনীতির জন্য ক্ষতিকর।

বিশ্বব্যাংকের সাবেক অর্থনীতিবিদ জাহিদ হোসেনের মতে, বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নেওয়ার ফলে তারল্যে চাপ সৃষ্টি হচ্ছে এবং কল মানি রেট বেড়েছে। ব্যাংকগুলো সরকারি ট্রেজারি বিল ও বন্ডে বিনিয়োগ বাড়াচ্ছে কারণ সুদের হার বেশি। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২৩ সালে বেসরকারি খাতে ব্যাংক ঋণের প্রবৃদ্ধি ১২ শতাংশের নীচে নেমে এসেছে।

পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুরের মতে, সরকারের ঋণ নেওয়ার কারণে ট্রেজারি বিল ও বন্ডের সুদহার বেড়েছে। ২০২০ সালের জুন মাসে ট্রেজারি বিলে বিনিয়োগ ছিল ৬৬ হাজার ২০০ কোটি টাকা, যা ২০২৪ সালের জুন শেষে দাঁড়িয়েছে ১ লাখ ৪১ হাজার কোটি টাকা।

# ১২ জুলাই ২০২৪