চলমান সংবাদ

কোটা সংস্কারের আন্দোলনে প্রাণহানির ঘটনায় সিপিবির বিবৃতি

চট্টগ্রামে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর সরকারি দলের সন্ত্রাসীদের বর্বর হামলায় তিনজন নিহত ও অর্ধশতাধিক আহতের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন  বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি অধ্যাপক অশোক সাহা ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নুরুচ্ছাফা ভূঁইয়া।

বিবৃতিতে সিপিবি নেতারা বলেছেন, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে সাধারণ শিক্ষার্থীরা নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন করে আসছিলেন। আমরা দেখেছি, তাদের আন্দোলন শান্তিপূর্ণই ছিল এবং দেশের মানুষের বৃহত্তর অংশের সমর্থনও আছে। সরকার তাদের দাবির প্রতি সহানুভূতি দেখিয়ে যৌক্তিক সিদ্ধান্ত নিতে পারতো। কিন্তু সেটা না করে নিজ দলের সন্ত্রাসীদের নামিয়ে দিয়ে যেভাবে দমন-পীড়নের পথ বেছে নিয়েছে, সেটা নিন্দনীয়। সন্ত্রাসীদের হামলার প্রেক্ষাপটে সংঘাতে চট্টগ্রামে তিনজনসহ ছয়টি তাজা প্রাণ অকালে ঝরে গেছে। এ ঘটনা দেশের মানুষকে সংক্ষুব্ধ করে তুলেছে। আমরা সিপিবি, চট্টগ্রাম জেলার পক্ষ থেকে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। আমরা সরকারকে ক্ষমতার দম্ভ পরিহারের আহ্বান জানিয়ে বলতে চাই, দমন-পীড়ন চালিয়ে কারও ন্যায্য দাবি আদায়ের সংগ্রামকে ভুলুণ্ঠিত করা যায় না, ইতিহাস থেকে শিক্ষা নিন।

একইসঙ্গে আমরা আরও বলতে চাই, সকল নাগরিকের গণতান্ত্রিক অধিকারের সংগ্রামে সিপিবি সবসময় তাদের পাশে আছে। আমরা শিক্ষার্থীদের ওপর হামলা-নির্যাতন, দমন-পীড়ন অবিলম্বে বন্ধের দাবি জানাচ্ছি। সংঘর্ষে প্রাণহানির জন্য দায়ীদের তদন্তের মাধ্যমে শনাক্ত করে বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে হবে। সরকারকে কোটা সংস্কারের দাবি মেনে নেয়ার আহ্বান জানাচ্ছি।