চলমান সংবাদ

সাম্প্রদায়িকতা-দখলদারিত্ব প্রতিরোধ করে বৈষম্যহীন-শোষণমুক্ত দেশ গড়ার আহ্বান সিপিবির

সাম্প্রদায়িকতা ও দখলদারিত্ব প্রতিরোধ করে বৈষম্যহীন, শোষণমুক্ত বাংলাদেশ গড়ার সংগ্রাম জোরদার করার আহবান জানিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. শাহ আলম। চলমান রাজনৈতিক পরিস্থিতিতে পার্টির চট্টগ্রামের সদস্যদের নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় সিপিবি সভাপতি এই আহবান জানান। গতকাল শুক্রবার (১৬ আগস্ট) বিকেলে নগরীর হাজারী লেইনস্থ সিপিবি চট্টগ্রাম জেলা কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়।
 সভায় সিপিবি সভাপতি মো. শাহআলম বলেন, ছাত্র-জনতার গণ-আন্দোলনের মধ্য দিয়ে স্বৈরাচারী সরকারের পতন হয়েছে। এই চেতনাকে ধারণ করে বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠা ও ভোটাধিকার পুনরুদ্ধার করতে হবে। বৈষম্যবিরোধী গণ-আন্দোলনের আকাঙ্খার সঙ্গে সাম্প্রদায়িকতা, ভাঙচুর, লুটপাট ও নয়া দখলদারিত্ব কখনই সামঞ্জস্যপূর্ণ নয়। তিনি বলেন, এক ফ্যাসিবাদী শাসকের বদলে অন্য ফ্যাসিবাদী শাসক বা ফ্যাসিবাদী কর্মকাণ্ডের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। এই সময়ে নানা অপশক্তি সক্রিয় হয়ে উঠেছে। বিশেষত সাম্প্রদায়িক অপশক্তি, ৭১-এর যুদ্ধাপরাধীরা নানাভাবে সামনে আসছে। ’৭১ এর পরাজিত সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।
তিনি বলেন, সকল বৈষম্য-লুটপাট, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সংগ্রাম অব্যাহত রাখতে হবে। গণ-অভ্যুত্থানের সফলতা রক্ষা করে পূর্ণ গণতান্ত্রিক অধিকার অর্জন না হওয়া পর্যন্ত সংগ্রাম অব্যাহত রাখতে হবে। ধ্বংসপ্রাপ্ত গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও গণতান্ত্রিক প্রক্রিয়াগুলোকে কার্যকর ব্যবস্থায় ফিরিয়ে আনতে হবে। গণতন্ত্র প্রতিষ্ঠা ও ভোটাধিকার পুনরুদ্ধার করতে হবে। দেশের মানুষ গণতন্ত্র ও ভোটাধিকার চায়। ভোটাধিকার অর্থ শুধু ভোট দেওয়ার ক্ষমতা নয়। নির্বাচনের নামে প্রহসনের খেলা বন্ধ, সংখ্যানুপাতিক নির্বাচন পদ্ধতি চালু, নির্বাচনে টাকা-পেশী-প্রশাসনিক কারসাজি ও সাম্প্রদায়িক প্রচারণার ব্যবহার রোধসহ নির্বাচন ব্যবস্থা আমূল সংস্কার করে যত দ্রুত সম্ভব সুষ্ঠু জাতীয় নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে।
তিনি আরো বলেন, লুটেরা ধনীকশ্রেণির স্বার্থে পরিচালিত আওয়ামী লীগ-বিএনপি- জামায়াত-জাতীয় পার্টির ক্ষমতার হাত বদলের দ্বি-মেরুকরণভিত্তিক রাজনীতির বিপরীতে বাম-গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ করে বিকল্প আন্দোলন ও বিকল্প ধারার সরকার প্রতিষ্ঠার সংগ্রাম অব্যাহত রাখতে হবে। মুক্তিযুদ্ধের ইতিহাস-ঐতিহ্য ধ্বংসের আয়োজন প্রতিরোধ করে জনগণের জান-মাল রক্ষায় সোচ্চার করতে হবে।  দূর্নীতি, লুটপাট বন্ধ, পাচারের টাকা ফেরত আনাসহ স্থানীয় দখলবাজি, চাঁদাবাজির বিরুদ্ধে লড়াই জোরদার করতে হবে।
সিপিবি চট্টগ্রাম জেলার সভাপতি অশোক সাহার সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নূরুচ্ছাফা ভূঁইয়ার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সিপিবি কেন্দ্রীয় সদস্য মৃণাল চৌধুরী, চট্টগ্রাম জেলার সম্পাদকমন্ডলীর সদস্য উত্তম চৌধুরী, শ্রমিক নেতা মো. মছি-উদ-দৌলা, মো. ফরিদুল ইসলাম প্রমুখ। সভায় বক্তারা বলেন, সকল অন্যায়, অবিচার, হত্যা, দখলদারিত্ব, দুর্নীতি, লুটপাট, সাম্প্রদায়িক হামলার বিচার কাজ দ্রুততার সঙ্গে শুরু করতে হবে। বাংলাদেশ জনগণ আর কোন হেলমেট বাহিনী পেটুয়া বাহিনীকে ক্ষমতা দেখতে চায় না। এছাড়া বিশেষ ট্রাইবুনাল গঠন করে সকল হত্যাকাণ্ডের বিচারের জন্য বর্তমান সরকারের নিকট দাবি জানানো হয়।