চলমান সংবাদ

জাহাজভাঙা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরাম উদ্বেগ প্রকাশ করেছে গ্রিন শিপ ব্রেকিং ইয়ার্ডের বিস্ফোরণে

আজ সকাল ১১টায় বিলস-এলআরএসসি কনফারেন্স রুমে জাহাজভাঙা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের একটি জরুরি সভা অনুষ্ঠিত হয়। ফোরামের আহ্বায়ক তপন দত্তের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় উপস্থিত ছিলেন ফোরামের যুগ্ম আহ্বায়ক ও জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এ এম নাজিম উদ্দিন, ফোরামের সদস্য মছিউদ্দোউলা, মাহাবুবুল আলম, দিদারুল আলম চৌধুরী, নুরুল আবসার, মোহাম্মদ আলী এবং মোঃ ইদ্রিছ। সভাটি পরিচালনা করেন ফোরামের সদস্য সচিব ফজলুল কবির মিন্টু।

সভায় সম্প্রতি ৭ সেপ্টেম্বর ২০২৪ তারিখে এস এন কর্পোরেশন গ্রিন শিপ ব্রেকিং ইয়ার্ডে ঘটে যাওয়া বিস্ফোরণের ঘটনায় গভীর উদ্বেগ ও দুঃখ প্রকাশ করা হয়। এ ঘটনায় বেশ কয়েকজন শ্রমিকের মৃত্যু ও আরও অনেক শ্রমিকের আহত হওয়ার বিষয়টি তুলে ধরা হয়। রিপোর্ট অনুযায়ী, ২০১৫ থেকে ২০২৪ সাল পর্যন্ত এই শিল্পে মোট ১২৮ জন শ্রমিক নিহত হয়েছেন এবং অনেকেই গুরুতর আহত হয়েছেন, যাদের বেশিরভাগই পঙ্গুত্ব বরণ করেছেন। এই অস্বস্তিকর পরিসংখ্যান জাহাজভাঙা শিল্পের বর্তমান ভয়াবহ পরিস্থিতি উন্মোচন করে, যা মালিকপক্ষ এবং সরকারের সংশ্লিষ্ট দপ্তরের দায়িত্বহীনতার কারণে এতদূর বেড়ে গেছে।

ফোরামের নেতৃবৃন্দ এসময় জোরালো দাবি জানান যে, ঘটনার মূল কারণ দ্রুত তদন্ত করে বের করা হোক এবং ভবিষ্যতে এমন দুর্ঘটনা পুনরাবৃত্তি না ঘটানোর জন্য সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হোক।

তারা নিহতদের প্রত্যেকের পরিবারকে ২৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ প্রদান, আহতদের পূর্ণাঙ্গ চিকিৎসার ব্যবস্থা, এবং হতাহতের পরিবারের একজন সদস্যকে মালিকপক্ষের অন্য কোন প্রতিষ্ঠানে চাকরি দেয়ার পাশাপাশি পুনর্বাসনের দাবি করেছেন।

ফোরামের পক্ষ থেকে এই সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হয়েছে।