চলমান সংবাদ

২৪তম মৃত্যুবার্ষিকীর স্মরণ সভায়

-শ্রমিক শ্রেণীর লড়াইয়ে চৌধুরী হারুনর রশীদের আদর্শ অনুসরন করার আহবাণ


বাংলাদেশ ট্রেড কেন্দ্রের প্রতিষ্ঠাতা সভাপতি, বিশিষ্ট রাজনীতিবিদ ও ভাষা সৈনিক চৌধুরী হারুনর রশীদের ২৪ তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করে আজ ১৯ অক্টোবর সকাল ১১টায় বাংলাদেশ ট্রেড কেন্দ্র চট্টগ্রাম জেলা কমিটি, ইমারত নির্মান শ্রমিক ইউনিয়ন (ইনসাব) চট্টগ্রাম জেলা কমিটি, বেসরকারী স্বাস্থ্য প্রতিষ্ঠান কর্মচারী ইউনিয়ন, চট্টগ্রাম জেলা ও মহানগর কমিউনিটি সেন্টার ও ডেকোরেটার্স শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন বেসিক ইউনিয়নের নেতৃবৃন্দ তাঁর কবরে পুষ্পার্ঘ অর্পন করেন।
পুষ্পার্ঘ অর্পন শেষে মনসা আশরাফ আলী স্কুলে এক সমরণসভা অনুষ্ঠিত হয়। উক্ত স্মরন সভায় বক্তারা বলেন, চৌধুরি হারুনর রশীদ একাধারে রাজনীতিবিদ ও শ্রমিকনেতা ছিলেন। তিনি ১৯৮৬ সলে পটিয়া সংসদীয় আসনের নির্বাচিত সাংসদ ছিলেন। ৫২’র ভাষা আন্দোলন, ৬৯’র গন অভ্যুত্থান, ৭১’র মহান মুক্তিযুদ্ধ এবং সর্বোপরি স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে তাঁর গৌরবোজ্জল ভূমিকা জাতি চিরকাল শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে। তিনি বিভিন্ন জাতীয় আন্দোলনের পাশাপাশি কৃষক শ্রমিক মেহনতী মানুষসহ ছাত্র-যুব সমাজকে সংগঠিত করার ক্ষেত্রে অনবদ্য ভূমিকা পালন করেন।
বক্তারা আরো বলেন, শ্রমিক শ্রেণীকে তাদের অধিকার আদায় ও অস্তিত্ব রক্ষার আন্দোলনে চৌধুরী হারুনর রশীদের আদর্শ ধারন করে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি তপন দত্তের সভাপতিত্বে এবং বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের চট্টগ্রাম জেলার যুগ্ম সম্পাদক ইফতেখার কামাল খানের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত স্মরণ সভায় অন্যন্যের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক ও প্রাবন্ধিক জসিম উদ্দিন চৌধুরি সবুজ, শিক্ষকনেতা ও পটিয়া উপজেলা সিপিবি’র সভাপতি শহিদুল ইসলাম, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেদ্রীয় কমিটির সংগঠক ফজলুল কবির মিন্টু, বেসরকারী স্বাস্থ্য প্রতিষ্ঠান কর্মচারী ইউনিয়নের সভাপতি আব্দুর রহিম, সাধারন সম্পাদক মো: মিজান, ইমারত নির্মান শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) চট্টগ্রাম জেলার সভাপতি আব্দুর শুক্কুর, সাধারন সম্পাদক মহিন উদ্দিন, কমিউনিটি সেন্টার ও ডেকোরেটার্স শ্রমিক ইউনিয়ন নেতা আবদুল গনি, নারী শ্রমিকনেতা মোকাদ্দেসা খানম এবং সুপর্না বড়ুয়া প্রমুখ নেতৃবৃন্দ।