চলমান সংবাদ

ইসরায়েলি সেনাদের আত্মহত্যার হার বৃদ্ধি: গাজার যুদ্ধের মানসিক প্রভাব

গাজায় চলমান যুদ্ধের পর ইসরায়েলি সেনাদের মধ্যে মানসিক স্বাস্থ্য সমস্যা বাড়ছে, যার ফলশ্রুতিতে আত্মহত্যার ঘটনা বৃদ্ধি পাচ্ছে। সিএনএন-এর প্রতিবেদনে উঠে এসেছে ২০২৩ সালের ৭ অক্টোবর হামাসের হামলার পর গাজায় কাজ করতে গিয়ে অনেক সেনা চরম মানসিক অবসাদ ও PTSD (পোস্টট্রমাটিক স্ট্রেস ডিজঅর্ডার) রোগে আক্রান্ত হয়েছেন।

চার সন্তানের বাবা এলিরান মিজরাহি, যিনি গাজার যুদ্ধে অংশগ্রহণ করেন, মানসিক চাপের ফলে আত্মহত্যা করেন। তাঁর মা জানান, “সে গাজা ছেড়েছিল, তবে গাজা তাকে ছাড়েনি।” এলিরানের মতো হাজার হাজার সেনা একই মানসিক অবস্থায় ভুগছেন, কিন্তু কতজন আত্মহত্যা করেছেন তা নিশ্চিতভাবে জানা যায়নি।

গাজার যুদ্ধের ফলে মারা গেছেন ৪২,০০০ এরও বেশি ফিলিস্তিনি, যার মধ্যে নারী ও শিশুরা অন্তর্ভুক্ত। যুদ্ধের কারণে ইসরায়েলি সেনাদের মধ্যে অবিশ্বাসের পরিবেশ তৈরি হয়েছে এবং অনেক সেনা প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সরকারের প্রতি অসন্তুষ্ট।

এলিরান এবং তাঁর বন্ধুরা যুদ্ধের ভয়াবহতার কথা শেয়ার করেছেন, যা বাইরের মানুষ কল্পনাও করতে পারবে না। চিকিৎসা কর্মকর্তাদের মতে, গাজার যুদ্ধ থেকে ফিরে আসা এক-তৃতীয়াংশ সেনাই মানসিক স্বাস্থ্য সমস্যা ভুগছেন।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চলতি বছরের শেষ নাগাদ ১৪,০০০ সেনাকে হাসপাতালে ভর্তি করার পরিকল্পনা রয়েছে, যাদের ৪০% মানসিক সমস্যা নিয়ে আসতে পারে। ২০২১ সালে ইসরায়েলি সেনাদের মৃত্যুর প্রধান কারণ ছিল আত্মহত্যা।

এই পরিস্থিতি দেশের মধ্যে চলমান মানসিক স্বাস্থ্য সঙ্কটকে আরও প্রকট করেছে, যা গাজার যুদ্ধের প্রভাবকে প্রকাশ করছে।