চলমান সংবাদ

সর্বজনীন পেনশন স্কিমে অসন্তোষ: অচল ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

নতুন সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’কে বৈষম্যমূলক ও কম সুবিধার মনে করে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সোমবার থেকে সর্বাত্মক কর্মবিরতি শুরু করেছেন। এতে ৫৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্লাস, পরীক্ষা, প্রশাসনিক কার্যক্রমসহ সব ধরনের অ্যাকাডেমিক কাজ বন্ধ হয়ে গেছে। বিশ্ববিদ্যালয়গুলো অফিসার ও কর্মচারী সমিতিও শিক্ষকদের সাথে একাত্মতা প্রকাশ করে কর্মবিরতিতে গেছেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভুঁইয়া জানিয়েছেন, তাদের দাবি না মানা পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি চলবে। শিক্ষকরা পূর্ববর্তী সরকারি পেনশনে থাকার দাবি জানাচ্ছেন, যেখানে তাদের বেতন থেকে কোন টাকা কাটা হয় না। নতুন পেনশন স্কিমে বেতনের ১০ শতাংশ কেটে রাখা হবে এবং গ্রাচুইটি সুবিধা থাকবে না। শিক্ষকদের দাবি, এটি বৈষম্যমূলক এবং শিক্ষকদের জন্য ক্ষতিকর।

সরকারি কর্মকর্তারা এখনো প্রচলিত সরকারি পেনশন নীতির আওতায় থাকলেও, আগামী বছর থেকে তাদেরকেও সর্বজনীন পেনশনের আওতায় আনা হবে বলে অর্থমন্ত্রী ঘোষণা করেছেন। তবে, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অভিযোগ, তাদেরকে এই নতুন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত করা হচ্ছে অন্য কোনো উদ্দেশ্য নিয়ে।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, পেনশন বিষয়ে সরকারের সিদ্ধান্তটি সব স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য এবং বিষয়টি নিয়ে অর্থ মন্ত্রণালয়ের সাথে আলোচনা করতে হবে।