un

এস এন কর্পোরেশনে অগ্নিবিস্ফোরণঃ অজ্ঞাত কিছু মানুষের সাথে মালিক পক্ষের বৈঠকের সংবাদের ফোরামের বিস্ময় প্রকাশ

৭ সেপ্টেম্বর ২০২৪ তারিখে সীতাকুণ্ডের এস এম স্টিলে ভয়াবহ অগ্নি বিস্ফোরণের ফলে ১২ জন শ্রমিক মারাত্মক আহত হন। আহতদের মধ্যে ২ জন ইতোমধ্যে মৃত্যুবরণ করেছেন। ঘটনার প্রকৃত সংখ্যা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে জাহাজভাঙা শ্রমিকদের একমাত্র প্রতিনিধিত্বশীল সংগঠন, জাহাজভাঙা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরাম।
ফোরামের আহ্বায়ক তপন দত্ত, যুগ্ম আহ্বায়ক মু. শফর আলী এবং এ এম নাজিম উদ্দিন স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়েছে, এত বড় দুর্ঘটনায় ঘটনাস্থলে কোন শ্রমিক মারা না যাওয়া অত্যন্ত রহস্যজনক। তারা উল্লেখ করেছেন, অতীতেও জাহাজভাঙা সেক্টরে ছোট-বড় নানা দুর্ঘটনায় মালিক পক্ষ প্রকৃত ঘটনা আড়াল করার চেষ্টা করেছে। এ কারণে, দুর্ঘটনার প্রকৃত ঘটনা কখনোই জনসমক্ষে আসেনি।
ফোরাম নেতৃবৃন্দ অভিযোগ করেছেন, মালিক পক্ষ গত ৮ সেপ্টেম্বর ২০২৪ তারিখে স্থানীয় একটি চাইনীজ রেস্টুরেন্টে কতিপয় অজ্ঞাত ব্যক্তির সাথে বৈঠক করেছে। এই বৈঠকের সংবাদে তারা বিস্ময় প্রকাশ করেছেন এবং বলেন, প্রকৃত শ্রমিক সংগঠন হিসেবে ফোরামকে উপেক্ষা করা হয়েছে। তারা প্রশ্ন তুলেছেন, মালিক পক্ষ কি ফোরামকে চিনে না?
নেতৃবৃন্দ আরো উল্লেখ করেছেন, শ্রমিকদের এই দুঃসময়ে বৈঠকের নামে চাইনীজ খাবার গ্রহণ করা নিহত ও আহত শ্রমিকদের প্রতি সম্মান ও সংবেদনশীলতার অভাব নির্দেশ করে।
ফোরাম তাদের বিবৃতিতে সুষ্ঠু তদন্ত ও দোষীদের শাস্তির দাবি করেছে এবং আহত শ্রমিকদের পর্যাপ্ত ক্ষতিপূরণ ও সুচিকিৎসার দাবি করেছে। নিহতদের পরিবারের জন্য ২০ লক্ষ টাকা ক্ষতিপূরণের দাবি করা হয়েছে। পাশাপাশি, দুর্ঘটনার জন্য দায়ী মালিক, ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও কনসালট্যান্টদের জবাবদিহিতার আওতায় এনে তাদের দায় নিরূপণ ও শাস্তির ব্যবস্থা নিশ্চিত করার দাবি জানানো হয়েছে।